ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

খুটাখালী-ফুলছড়ি জুমনগরে বনভূমি দখলে মামলা, বিট কর্মকর্তাকে প্রাণ নাশের হুমকি

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া :: চকরিয়ার খুটাখালী ইউনিয়নের জুমনগর এলাকায় প্রশাসন ও বন বিভাগের যৌথ অভিযানে গুড়িয়ে দেয়া জায়গায় পুনরায় ঘর তৈরী করে জবর দখল শুরু করছে স্থানীয় রাজনৈতিক দলের পরিচয় দানকারী বেশ কজন ভূমিদস্যু। এছাড়া সম্প্রতি উচ্ছেদের ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করায় প্রতিনিয়ত হুমকি দিচ্ছে বলে বন বিভাগের দায়িত্বরতদের।

জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের ফুলছড়ি বিটের খুটাখালী জুমনগর এলাকার দ্বিতীয় আবতের বেশ কিছু জায়গা দখল করে অবৈধ বসতিও স্থাপনা তৈরী করে স্থানীয় কিছু ভূমিদস্যু। এসব ভূমিদস্যুদের হাত থেকে বেদখল হওয়া বনভূমি দখলে নিতে গত ১ ডিসেম্বর চকরিয়া উপজেলা ভূমি সহকারী ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট তানবীর হোসেনের নেতৃত্বে বন বিভাগে প্রায় ৫০টি বাড়ি উচ্ছেদ করে। উচ্ছেদের পর ওই বিটের বিট কর্মকর্তা আকরাম আলী বাদী হয়ে পৃথক ২টি মামলা করে।

এ মামলার পর ভূমিদস্যুরা পুনরায় দখলে নিতে ওই এলাকায় নিত্য নতুন ঘর তৈরী করে বন ভূমি দখলে নিতে চেষ্টা করছে।

ফুলছড়ি বিটের দায়িত্বরত বিট কর্মকর্তা আকরাম আলী চকরিয়া নিউজকে বলেন, বন ভূমি রক্ষা করতে তাদের দায়িত্বের কোন ত্রুটি নেই। কিন্তু ভূমিদস্যুরা রাজনৈতিক পরিচয় দিয়ে দখল-বেদখলের ঘটনা করছে। এমনকি তাদের বিরুদ্ধে মামলা দায়ের করার কারণে বিট কর্মকর্তাকে প্রাণ নাশেরও হুমকি দিয়ে যাচ্ছে। বিষয়টি তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলে জানান তিনি।

 

পাঠকের মতামত: